বিজ্ঞপ্তি
জরুরী ভিত্তিতে সারাদেশে সাংবাদিক নিয়োগ. দেশের জনপ্রিয়  voiceofchandpur.com অনলাইন নিউজ-এ জরুরী ভিত্তিতে বাংলাদেশের প্রতিটি থানায়. একজন থানা প্রতিনিধি ও প্রতি জেলায় একজন জেলা প্রতিনিধি  নিয়োগ দেওয়া হবে। 
‘ল্যাঙ্গুয়েজ মডেল’ গুরুত্ব দিয়ে গুগলের নতুন অ্যালগরিদম

‘ল্যাঙ্গুয়েজ মডেল’ গুরুত্ব দিয়ে গুগলের নতুন অ্যালগরিদম

তথ্যপ্রযুক্তি ডেস্ক

টেক জায়ান্ট ও জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল তথ্য অনুসন্ধানের ক্ষেত্রে অ্যালগরিদমে পরিবর্তন আনছে। যেটি বার্ট নামে পরিচিত। অনলাইনে গ্রাহকের অনুসন্ধানের ক্ষেত্রে ভাষা-বিশ্লেষণ ভিত্তিক দক্ষতা এক্ষেত্রে কাজে লাগানো হবে। এছাড়া আরও জোরাল হবে কৃত্রিম বুদ্ধিমত্তা।

শুক্রবার (২৫ অক্টোবর) ফিন্যান্সিয়াল টাইমসের খবরে এ তথ্য জানানো হয়।

গুগলের ভাইস প্রেসিডেন্ট পান্ডু নায়েক জানান, গুগল ডাটা-সেন্টারে ইংরেজি ভাষার ক্ষেত্রে সফটওয়্যার আপডেট করার কাজ শুরু হয়েছে। অন্যান্য ভাষার ক্ষেত্রেও এই প্রক্রিয়া শুরু হবে।

প্রতি ১০টি অনুসন্ধানের মধ্যে অন্তত ১টির ক্ষেত্রে গুগলের নতুন অ্যালগরিদম প্রভাব ফেলা ‍শুরু করবে বলে পান্ডুর ধারণা।

গুগলের পক্ষ থেকে এই বিষয়টিকে গুরুত্বপূর্ণ বলে ব্যাখ্যা করা হচ্ছে। যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা গভীর অনুসন্ধানের ক্ষেত্রে আরও সহায়ক হবে।ভাষা বুঝতে পারা সার্চ ইঞ্জিনগুলোর কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য সবচেয়ে কঠিন বাধা হিসেবে দেখা হয়। গুগল বিগত বছরগুলোতে এ বিষয়ে দক্ষতা অর্জনের চেষ্টা করে যাচ্ছে।

গুগলের পূর্বের অ্যালগরিদম এমন ছিল, যাতে গুগলের টাইপ করা বাক্যটির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ শব্দগুলো ধারণা করে গুগল অনুসন্ধান চালাত। তবে নতুন অ্যালগরিদমে গুগল পুরো বাক্যটিকে অনলাইনে থাকা তথ্যভাণ্ডারের সঙ্গে সমন্বয় করবে।

যেমন জটিল কিছু প্রশ্নের উত্তর, “How old was Taylor Swift when Kanye jumped on the stage?”- যা আগে গুগলের পক্ষে দেওয়া সম্ভব ছিল না। এখন তা করে দেখাতে পারবে গুগল। এমনটাই জানানো হয়েছে কোম্পানিটির পক্ষ থেকে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 voiceofchandpur.com
Desing & Developed BY DHAKATECH.NET