বিজ্ঞপ্তি
জরুরী ভিত্তিতে সারাদেশে সাংবাদিক নিয়োগ. দেশের জনপ্রিয়  voiceofchandpur.com অনলাইন নিউজ-এ জরুরী ভিত্তিতে বাংলাদেশের প্রতিটি থানায়. একজন থানা প্রতিনিধি ও প্রতি জেলায় একজন জেলা প্রতিনিধি  নিয়োগ দেওয়া হবে। 
করোনায় আতঙ্ক নয়, চাই সচেতনতা

করোনায় আতঙ্ক নয়, চাই সচেতনতা

করোনাভাইরাস আতঙ্কে এখন সারাবিশ্ব। পৃথিবীর ১০০টির বেশি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। আর মৃত্যু হয়েছে তিন হাজারেও বেশি। তবে এই রোগের কোনো প্রতিষেধক বা টিকা এখনও আবিষ্কৃত হয়নি।

আর এই রোগ প্রতিরোধই হচ্ছে সবচেয়ে ভালো ব্যবস্থা। তাই সাবধান থাকতে হবে। তবে আতঙ্ক কখনই ভালো নয়। কেউ হাঁচি-কাশি দিলেই সবার আগে এই ভাইরাসের কথাই মাথায় আসে।

ভারতের ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের ‘পালমোনোলজিস্ট’ বা শ্বাস-প্রশ্বাস বিষয়ক বিশেষজ্ঞ ডা. করন মাদান বলেন, করোনাভাইরাসের অধিকাংশ উপসর্গ মিলে যায় মৌসুমি সর্দিজ্বরের সঙ্গে। আর সমস্যা যদি মৃদুমাত্রার হয়, তবে আমরা বলব করোনাভাইরাস পরীক্ষা নিয়ে তার চিন্তিত হওয়ার দরকার নেই। মৃদুমন্দ জ্বর, কাশি, কফ বিশ্রাম নিলে ও তরল খেলে ভালো হয়ে যায়।

তিনি বলেন, এই ভাইরাসের আক্রমণে সামান্য শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয়। তবে যাদের প্রচণ্ড জ্বর এবং দম বন্ধ হয়ে আসার উপসর্গ দেখা দিয়েছে তাদের নিয়ে ভয়ে আছি।

ইনফ্লুয়েঞ্জা ও করোনাভাইরাসে উপসমের মধ্যে অনেক মিল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এখনও পর্যন্ত এ দুই ভাইরাসের মধ্যে পার্থক্য ধরতে পারা বেশ জটিল। নাক দিয়ে পানি এলে, সামান্য ঠাণ্ডা লাগলে, জ্বর হলে সবার উচিত হবে বিশ্রাম নেয়া ও চিকিৎসকের পরামর্শে ভাইরাস-রোধক ওষুধ সেবন করা।

ভারতের ‘সেন্টার ফর ডিজিজ ডাইনামিক্স, ইকোনমিক্স অ্যান্ড পলিসি’র মহাপরিচালক প্রফেসর রামানান লক্ষ্মী নারায়ণ বলেন, করোনাভাইরাসে সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন প্রবীণরাই। যারা একাধিক রোগে ভুগছেন, হৃদরোগে ভুগছেন, স্ট্রোক করেছেন, তীব্র শ্বাসতন্ত্রের সমস্যায় ভুগছেন তাদের বিপদ বেশি।

প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে লক্ষ্মী নারায়ণ বলেন, হাত পরিষ্কার রাখা, করমর্দন বর্জন করা, অপরিষ্কার হাত দিয়ে মুখমণ্ডল স্পর্শ করা বর্জন করতে হবে। এ ছাড়া ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে বিশেষ সচেতন হতে হবে। তিনি বলেন, অসুস্থ মানুষ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। ভাইরাসমুক্ত করতে ‘হাইড্রোজেন পারোক্সাইড’ ব্যবহার করতে হবে। হাঁচি-কাশি দিতে হবে কনুইয়ের ভাঁজে। নিজে সচেতন হওয়ার পাশাপাশি অন্যদের সচেতন করতে হবে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 voiceofchandpur.com
Desing & Developed BY DHAKATECH.NET