বিজ্ঞপ্তি
জরুরী ভিত্তিতে সারাদেশে সাংবাদিক নিয়োগ. দেশের জনপ্রিয়  voiceofchandpur.com অনলাইন নিউজ-এ জরুরী ভিত্তিতে বাংলাদেশের প্রতিটি থানায়. একজন থানা প্রতিনিধি ও প্রতি জেলায় একজন জেলা প্রতিনিধি  নিয়োগ দেওয়া হবে। 
করোনা: যেভাবে মোবাইল ব্যবহার করলে নিরাপদ থাকবেন

করোনা: যেভাবে মোবাইল ব্যবহার করলে নিরাপদ থাকবেন

সারাবিশ্বে এখন করোনা আতঙ্ক চলছে। করোনায় প্রতিনিয়ত মৃতের সংখ্যা বাড়ছে। করোনা ঠেকাতে জনবহুল এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’।

সম্প্রতি ‘হু’-এর সঙ্গে যুক্ত চিকিৎসকরা নিজের ব্যবহার করা মোবাইলের দিকে খেয়াল রাখতে বলেছেন।

তবে মোবাইল থেকে করোনা ছড়ায় না। তবে করোনা ঠেকাতে মোবাইল পরিষ্কারের প্রয়োজন রয়েছে বলেই দাবি হুর সঙ্গে যুক্ত চিকিৎসকদের।

বিশেষজ্ঞদের মতে, প্রায় সারাক্ষণই হাতে ধরা থাকে মোবাইল। আর মোবাইলের কাভারে অনেক সময় জমে থাকে। তবে আমরা অনেকেই তা খেয়াল করি না। ফলে সেসব আণুবীক্ষণিক জীবাণু হাতের তালুতে লেগে যায়।

তারা জানান, ঘন ঘন হাত ধোওয়ার কথা বললেও মোবাইল ছোঁয়ার পর পরই হাত পরিষ্কার করা বাস্তবিক পক্ষে সম্ভব নয়। তাই মোবাইল হাতে লাগলে তা থেকে ত্বকে কিছুটা জীবাণু যায়ই।তাই করোনা যেহেতু হাঁচি-কাশির ড্রপলেটের মাধ্যমে ছড়ায় তাই সর্তক হতে হবে।

অনেক সময় বাইরে বের হলে অন্যের হাঁচি-কাশির ড্রপলেট মোবাইলের গায়েও পড়ে। তাই এই করোনা-ত্রাসের সময়ে অবশ্যই এই ছোটখাটো বিষয়গুলোর প্রতি যত্নবান হতে হবে।

আসুন জেনে নেই যেসব বিষয়ে সর্তক থাকবেন-

১. মোবাইল পরিষ্কার করতে ব্যবহার করুন ইথাইল অ্যালকোহল মেশানো হ্যান্ডওয়াশ বা ব্যাকটিরিয়ারোধী লোশন।

২.বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামী বলেন, সব রকম জড়বস্তুর গায়ে ড্রপলেট লেগে থাকতে পারে। আর তা থেকে হাতে হাতে করোনা ছড়াতে পারে।

৩. ছিদ্রযুক্ত জড়বস্তু তোয়ালে, গামছা ইত্যাদির মাধ্যমে ছাড়াতে পারে। এছাড়া চেয়ার-টেবিলের মতো নিরেট জড়বস্তু থেকেও ছাড়াতে পারে।

৪. প্রয়োজন না পড়লে ব্যাগ থেকে মোবাইল বের করবেন না। কথা বলতে ও টেক্সট করতে মোবাইল ব্যবহার করে আবার ঢুকিয়ে রাখুন ব্যাগে।

৫.মোবাইল রোজই পরিষ্কার করুন। অ্যালকোহল মেশানো হ্যান্ডওয়াশ বা বাজারচলতি ব্যাকটিরিয়ারোধী লোশন ব্যবহার করতে পারেন। অ্যালকোহল মেশানো পানিতে নরম কোনও কাপড় ভিজিয়ে তা দিয়ে মোবাইল পরিষ্কার করুন।

৬. মোবাইলের কোণাগুলো সাফ করতে সরু সরু কটন বাডস ব্যবহার করুন।

৭. মোবাইলের কেস বা কভারকে আলাদা করে সাবান পানি দিয়ে ধুয়ে নিন

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 voiceofchandpur.com
Desing & Developed BY DHAKATECH.NET