বিজ্ঞপ্তি
জরুরী ভিত্তিতে সারাদেশে সাংবাদিক নিয়োগ. দেশের জনপ্রিয়  voiceofchandpur.com অনলাইন নিউজ-এ জরুরী ভিত্তিতে বাংলাদেশের প্রতিটি থানায়. একজন থানা প্রতিনিধি ও প্রতি জেলায় একজন জেলা প্রতিনিধি  নিয়োগ দেওয়া হবে। 
সংবাদ শিরোনাম
নবীন সমাজ কল্যাণ পরিষদের উদ্যোগে পথচারীদের মাঝে মাস্ক বিতরণ এড. জিল্লুর রহমান জুয়েল চাঁদপুর প্রেসক্লাবের আজীবন সদস্য হিসেবে মনোনীত ! অঙ্গীকার বন্ধু সংগঠনের সম্মাননা স্মারক গ্রহণ ড্রাইভারি পেশা একটি ঝুঁকিপূর্ণ পেশা – নুরুল ইসলাম নাজিম দেওয়ান রাজরা‌জেশ্বরে চাঁদা উত্তোলনকে কেন্দ্র ক‌রে সংঘর্ষে ১৫ জন আহত। চাঁদপুর নৌ পুলিশ কর্তৃক আটক ইউপি সদস্য পারভেজ গাজী রনি। প্রধানমন্ত্রীর জাদুকরী নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: শ ম রেজাউল করিম বঙ্গবন্ধুকে নিয়ে সব ষড়যন্ত্রের জবাব জনগণ দেবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ম্যারাডোনার মৃতদেহের সঙ্গে সেলফি তোলায় চাকরি গেল! প্রবাসীকে ইয়াবা দিয়ে ফাঁসানোর অভিযোগ বোয়ালখালী থানা পুলিশের বিরুদ্ধে
আমরা করলে চারবার ফাঁসি, সাধারণ মানুষ খুন করলে একবার ফাঁসি, স্নিগ্ধা সরকার।

আমরা করলে চারবার ফাঁসি, সাধারণ মানুষ খুন করলে একবার ফাঁসি, স্নিগ্ধা সরকার।

 

১৯.১১.২০২০
ফাহাদ বিন হুমায়ুন

চাঁদপুর শহরের ১৩নং ওয়ার্ড ১৯নং বিট পুলিশিংয়ের অস্থায়ী কার্যালয়ে বিট পুলিশিং সমাবেশ’২০ এ প্রধান অতিথির বক্তব্যে রাখছেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) স্নিগ্ধা সরকার।

১৯ নভেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টায় চাঁদপুর শহরের ওয়ারলেচ মোড়স্থ ১৩নং ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে “মুজিব বর্ষের অঙ্গীকার পুলিশ হবে জনতার” এই শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ পুলিশ চাঁদপুর পৌরসভা ১৯নং বিট পুলিশ কর্তৃক ১৩, ১৪ ও ১৫নং ওয়ার্ডের আইনশৃঙ্খলা বিষয়ক বিট পুলিশিং সমাবেশ’২০ অনুষ্ঠিত।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করা হয়।

চাঁদপুর সদর মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ হারুনুর রশিদের সভাপতিত্বে ও সদর মডেল থানার এসআই বিপ্লব বড়ুয়ার পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) স্নিগ্ধা সরকার বলেন, আগে থেকে আমাদের জেলা পুলিশ, থানা পুলিশ এবং পরিবর্তীতে এসেছে আমাদের কমিউনিটি পুলিশ। কমিউনিটি পুলিশে মাধ্যমে আমরা সার্বিক উদ্দেশ্য কিন্তু অপরাধ প্রবণতা, অপরাধ দমন এটাই। কমিউনিটি পুলিশের মাধ্যমে আমরা অনেক দুর অগ্রসর হয়েছি। আমাদের সামাজিক সমস্যা গুলো নিরসনে আমরা কাজ করে যাচ্ছি।

বিট পুলিশিং হচ্ছে ছোট থানার একটা ছোট রুপ হচ্ছে বিট পুলিশিং। আমরা ১৯টি বিটে ১৯জন পুলিশ অফিসার নিয়োগ করেছি। বিট পুলিশিংয়ে যেটা আমাদের সুবিধা, এটা কিন্তু রেজিষ্ট্রার থাকবে। যেখানে আমাদের এ অঞ্চলের যারা জনগোষ্ঠী, ফ্যামেলি মেম্বার থেকে শুরু করে সবকিছুই আমাদের রেজিষ্ট্রারে থাকবে। আরেকটা বিষয় থাকবে সেটা হচ্ছে অভিযোগ রেজিষ্ট্রার। সেখানে যে কেউ এসে তার যে অভিযোগ সেটা লিপিবদ্ধ করে যেতে পারবেন এবং আপনি যদি নিজের পরিচয় গোপন করে অভিযোগ লিখতে চান তাতেও কোন সমস্যা নাই। অনেক সময় হয় কি আমরা ফোনে কিছু ইনফরমেশন পাই, সব ইনফরমেশনই আসলে ওই সময় যাচাই করে দেখা যায় অনেক কিছু হয়তো অনেক সময় সত্য না এবং যে অভিযোগ করেছে তাকে তো পাওয়াই যাচ্ছে না প্লাস ওই জায়গার কোন ইনফরমেশন আমরা পাচ্ছি না।

আপনাদের একটা বিষয় অবশ্যই মনে রাখাতে হবে, আমাদের দেশের প্রচলিত আইন বলেন বা আমরা যারা আইনশৃখংলা রক্ষাকারী বাহিনী আছি আমাদের উদ্দেশ্য কিন্তু ন্যায় বিচার প্রতিষ্ঠার। সেই ক্ষেত্রে আমরা যদি ইনফরমেশন যাচাই না করে কাউকে ধরি বা কিছু করি এতে কিন্তু সাধারণ জনগণ হয়রানির শিকার হবে। সেই জন্যেই হয়তো অনেক সময় আমরা যাচাই বাচাই করে কিছু ইনফরমেশনের ভিত্তিতে কাজ করি। আপনারা আপনাদের মতো করে পার্সোনালী ইনফরমেশন লিপিবদ্ধ করে যেতে পারেন, যে ওই ফ্যামেলির ওই লোক মাদকের ব্যবসা করে বা এটা ওটার সাথে জড়িত। তাহলে ওই ব্যাপারে আমাদের যাচাই করা সহজ হবে। পুলিশিংয়ের দায়িত্ব যে কর্মকর্তা, আপনারা জানেন কি না, হয়তো যারা বাহিনীর সদস্য না তারা হয়তো আমরা জানিনা। যে বাহিনীগুলোতে আমরা কাজ করি, আমাদের কিন্তু জবাবদিহিতার জায়গা অনেক বেশি। এই যে আমি আমার বডিগার্ড ওনাদের বলি যে, সাধারণ জনগণ যদি খুন করে তাদের হয়তো একবার ফাঁসি হবে কিন্তু আমরা যদি খুন করি আমাদের চারবার ফাঁসি হবে। আমাদের কিন্তু কোন সুযোগ নেই আপনি একটা রেজিষ্ট্রার করলেন বা লিপিবদ্ধ করলেন বা ট্রিপল নাইনে ফোন করলেন, আমরা এমনিতে ফেলে রাখার কিন্তু আমাদের কোন সুযোগ নেই। এখন অনেক ইনফরমেশন আসে যেটা আমি বললাম সেই ইনফরমেশনটা আন-এ্যাটেনন্ডেন্ট থেকে যায় কিন্তু সেবার ক্ষেত্রে আমি আপনাদের আশস্ত করতে চাই, আমরা কিন্তু একটা সিঙ্গেল ইনফরমেশনের ওপরও কাজ করি। কিন্তু পরবর্তীতে গিয়ে দেখা যায় ওর কানেক্ট অন্য কোনো কানেক্ট বা ইনফরমেশন পাওয়া যায় না। এই জন্য এই জিনিসটা পরে সমাধান হয় না।

তিনি আরো বলেন, যেটা বিট পুলিশিংয়ের মাধ্যমে আপনি ধারাবাহিকতা বজায় রাখতে পারবেন। আমি আশা করছি আমরা খুব ভালো প্রস্তুতি নিয়েও আমরা কাজ করতে পারব। কিছু বিষয় আছে যেটা আপনারা কমিউনিটি পুলিশ বা টহল বাড়ানোর জন্য বলেছেন, সেটা আমার দৃষ্টিগোচর হয়েছে, তা ছাড়া আমাদের পুলিশের যে সার্ভিস, এখানে একটা টহল গাড়ি থাকে এবং সারারাত থাকে। কিন্তু পাড়া বা মহল্লার ভিতরে যে বিষয়টা সেটা কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে হলেই ভালো হয়। আমি আরেকটা বিষয় বলছি, আমার অনেক জায়গায় গিয়েছি আমাদের কাছে অনেকে অভিযোগ করছে, আমরা ইনফরমেশন দিয়েছি সে গ্রেফতার হয়েছে আবার জামিন নিয়ে বের হয়ে এসেছে। জামিনে বের হয়ে কিন্তু সে আসতে পারে, কারণ হচ্ছে জামিন হচ্ছে আইনি একটি প্রক্রিয়া। এখন দীর্ঘদিন কিন্তু জামিন ছাড়া একজনকে আটকিয়ে রাখা যাবে না। আমার মাদকের কনজিউমার কমাতে হবে। মাদক এতো জনপ্রিয় থাকলে তো মাদকের ব্যবহার বাড়বে, মাদকের জনপ্রিয়তা কমাতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অথিতির বক্তব্য রাখেন, ৭নং তরপুরচন্ডি ইউনিয়ন কমিউনিটি পুলিশিংয়ের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম বরকন্দাজ, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আলমগীর গাজি, চাঁদপুর অনলাইন প্রেসক্লাব সভাপতি ও বিডি কারেন্ট নিউজ টুয়েন্টিফোর’র সম্পাদক ও প্রকাশক ডাঃ শেখ মহসীন।
চাঁদপুর সদর উপজেলা কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক মোঃ ফারুক হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, ১৩নং ওয়ার্ড আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতান গাজী, ওয়ার্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক কাকন গাজী।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 voiceofchandpur.com
Desing & Developed BY DHAKATECH.NET