বিজ্ঞপ্তি
জরুরী ভিত্তিতে সারাদেশে সাংবাদিক নিয়োগ. দেশের জনপ্রিয়  voiceofchandpur.com অনলাইন নিউজ-এ জরুরী ভিত্তিতে বাংলাদেশের প্রতিটি থানায়. একজন থানা প্রতিনিধি ও প্রতি জেলায় একজন জেলা প্রতিনিধি  নিয়োগ দেওয়া হবে। 
সংবাদ শিরোনাম
নবীন সমাজ কল্যাণ পরিষদের উদ্যোগে পথচারীদের মাঝে মাস্ক বিতরণ এড. জিল্লুর রহমান জুয়েল চাঁদপুর প্রেসক্লাবের আজীবন সদস্য হিসেবে মনোনীত ! অঙ্গীকার বন্ধু সংগঠনের সম্মাননা স্মারক গ্রহণ ড্রাইভারি পেশা একটি ঝুঁকিপূর্ণ পেশা – নুরুল ইসলাম নাজিম দেওয়ান রাজরা‌জেশ্বরে চাঁদা উত্তোলনকে কেন্দ্র ক‌রে সংঘর্ষে ১৫ জন আহত। চাঁদপুর নৌ পুলিশ কর্তৃক আটক ইউপি সদস্য পারভেজ গাজী রনি। প্রধানমন্ত্রীর জাদুকরী নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: শ ম রেজাউল করিম বঙ্গবন্ধুকে নিয়ে সব ষড়যন্ত্রের জবাব জনগণ দেবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ম্যারাডোনার মৃতদেহের সঙ্গে সেলফি তোলায় চাকরি গেল! প্রবাসীকে ইয়াবা দিয়ে ফাঁসানোর অভিযোগ বোয়ালখালী থানা পুলিশের বিরুদ্ধে
হাইমচরে হাঁসের খামারী হয়ে শূন্য থেকে স্বাবলম্বী রাকিব

হাইমচরে হাঁসের খামারী হয়ে শূন্য থেকে স্বাবলম্বী রাকিব

 

শরীফ মোঃ মাছুম বিল্লাহ

হাইমচরে এনজিও সংস্থা থেকে ঋন নিয়ে হাঁসের খামার করে স্বাবলম্বী হয়েছেন ২০ বছর বয়সী রাকিব। সখ থেকে শুরু তার পথচলা। হাস থেকে ডিম আর ডিম থেকে বাচ্চা, ক্রমান্বয়ে হাঁসের সংখ্যা বেড়ে আজ ১২০০ হাসের মলিক সে।

জানা যায়, হাইমচর ভূমিহীন মহিলা উন্নয়ন সমিতির অন্তর্ভুক্ত, হাইমচর প্রত্যাশা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সদস্য আজকের প্রতিষ্ঠিত খামারী মোঃ রাকিব হোসেন (২০)। স্বল্প পুঁজিতে হাসের খামার করে আজ প্রায় ১২০০ হাসের মালিক হয়েছেন তিনি। ২০১৮ সালে সর্ব প্রথম হাঁসের বাচ্চা নিয়ে ক্ষুদে খামার তৈরি করে রাকিব। ৪-৫ মাসের মাথায় হাঁসের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩০০। পরবর্তীতে সিরাজগঞ্জ জেলা থেকে হাঁসের বাচ্চা আমদানি করে পালন শুরু করে। সেই থেকে পিছু ফিরে তাকাতে হয়নি তার। আজ তার খামারে রয়েছে ১২০০ হাঁস।

হাসের খামার করা সহ লালন পালনের সকল নিয়ম রাকিব জেনেছেন ইউটিউব থেকে। নিতে হয়নি কোনো প্রশিক্ষণ কিংবা করতে হয়নি কারো অনুসরণ।

শূন্য থেকে স্বাবলম্বী হওয়া যায়, তার জলজ্যান্ত উদাহরণ হাইমচর উপজেলার নয়ানী গ্রামের রাকিব হোসেন। একজন সফল উদ্যোক্তা হিসেবে- সকল বেকার যুবকদের উদ্যোক্তা হয়ে স্বাবলম্বী হয়ে স্বাভাবিক জিবন যাপন সহ দেশের উন্নয়নে অংশগ্রহণ করার আহ্বান করেন তিনি।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 voiceofchandpur.com
Desing & Developed BY DHAKATECH.NET