বিজ্ঞপ্তি
জরুরী ভিত্তিতে সারাদেশে সাংবাদিক নিয়োগ. দেশের জনপ্রিয়  voiceofchandpur.com অনলাইন নিউজ-এ জরুরী ভিত্তিতে বাংলাদেশের প্রতিটি থানায়. একজন থানা প্রতিনিধি ও প্রতি জেলায় একজন জেলা প্রতিনিধি  নিয়োগ দেওয়া হবে। 
সাড়ে ৫ কোটিতে মেসি আর ৪ কোটিতে নেইমারকে কিনবেন?

সাড়ে ৫ কোটিতে মেসি আর ৪ কোটিতে নেইমারকে কিনবেন?

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার কে?

কুইজের প্রশ্ন হিসেবে খুব একটা কঠিন কিছু নয়। ফুটবল অনুরাগীমাত্রই জানেন উত্তরটা নেইমার! ২০১৭ সালে বার্সেলোনা থেকে দলবদলের বিশ্বরেকর্ড গড়ে ২২ কোটি ২০ লাখ ইউরোয় নিয়ে গিয়েছিলেন পিএসজিতে।

দ্বিতীয় সর্বোচ্চ দামি ফুটবলার কে?

এটিও হয়তো খুব একটা ভাবাবে না অনেককে। সহজ উত্তরই তো! কিলিয়ান এমবাপ্পে! মোনাকো থেকে ২০১৭ সালে ধারে নিলেও পরের বছর তাঁকে ১৮ কোটি ইউরোয় পাকাপাকিভাবে কিনে নিয়েছে সেই পিএসজিই।

কিন্তু এ তো দলবদলের আনুষ্ঠানিক মূল্য। এই মুহূর্তে কার বাজারমূল্য কত? মাথা চুলকে লাভ নেই। এই অঙ্ক এমনি এমনি বলে ফেলা কঠিন। তবে ফুটবলারদের বাজারমূল্য নিয়ে গবেষণা করা ওয়েবসাইট সিআইইএস অবজারভেটরির গত পরশু ইউরোপের সেরা পাঁচ লিগের (ইংল্যান্ড, স্পেন, ইতালি, জার্মানি, ফ্রান্স) খেলোয়াড়দের দামের তালিকা দিয়েছে।

প্রকাশিত তালিকা লিওনেল মেসি, নেইমার কিংবা ক্রিস্টিয়ানো রোনালদোর ভক্তদের হতাশ করবে। সেরা ১০০ জনের তালিকায় মেসি ৯৭তম, তাঁর দাম সিআইইএসের হিসাবে মাত্র ৫ কোটি ৪০ লাখ ইউরো! রোনালদো ও নেইমার সেরা ১০০-তেই নেই!

১৬ কোটি ৫৬ লাখ ইউরো দাম নিয়ে তালিকার শীর্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের ইংলিশ স্ট্রাইকার মার্কাস রাশফোর্ড।

ফুটবলারদের দাম বের করা বেশ জটিল প্রক্রিয়াই বটে! ক্লাবগুলো তো আর এমনি এমনি মোটা অঙ্কের মাইনে দিয়ে ক্রীড়া পরিচালক ও বিশ্লেষকদের এই দায়িত্ব দেয় না!

তবে তাঁদের অঙ্কেও কিছু গোলমেলে হিসেব থাকে। যে ক্লাব থেকে খেলোয়াড়কে কেনা হবে, সেই ক্লাব খেলোয়াড়কে ছাড়তে চায় কি না, সম্ভাব্য ‘বিক্রেতা’ ক্লাব কত দাম চাইতে পারে…সেসব ব্যাপার জড়িয়ে থাকে, যেগুলো অঙ্কে মাপা কঠিন।

ফুটবোরদের বর্তমান বাজারমূল্য বের করেছে সিআইইএস

ফুটবোরদের বর্তমান বাজারমূল্য বের করেছে সিআইইএস
ছবি: সিআইইএস

সিআইইএস সেসব বাদ দিয়ে শুধু কিছু নির্দিষ্ট ‘ফ্যাক্টর’-এর ভিত্তিতে দাম নির্ধারণ করেছে খেলোয়াড়দের। একজন খেলোয়াড়ের চুক্তিতে কত সময় বাকি আছে, তাঁর বয়স, জাতীয় দলে খেলেন কি না, খেললে জাতীয় দলে কতটা গুরুত্বপূর্ণ, ক্যারিয়ার এই মুহূর্তে কোন পর্যায়ে আছে, পারফরম্যান্স কেমন—হিসাব করা হয় এই ব্যাপারগুলো। সঙ্গে বাজারের মুদ্রাস্ফীতির হিসাব করা হয়।

আর ক্লাবের দিক থেকে বিবেচনায় নেওয়া হয় ওই খেলোয়াড়ের ক্লাব মাঠের পারফরম্যান্সে ইউরোপে কোন পর্যায়ে আছে, আর্থিক দিক থেকেই বা ক্লাবের অবস্থা কেমন, এগুলো।

সবার ওপরে থাকা রাশফোর্ডের বয়স এখন ২৩, ম্যান ইউনাইটেডের সঙ্গে তাঁর চুক্তি আছে ২০২৪ সাল পর্যন্ত। ইংল্যান্ড জাতীয় দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় রাশফোর্ডের ক্লাবের হয়ে ফর্মটাও খারাপ নয়।

রাশফোর্ডের পর তালিকার দুইয়ে বরুসিয়া ডর্টমুন্ডের ১৯ বছর বয়সী নরওয়েইজিয়ান স্ট্রাইকার আর্লিং হরলান্ড। গত দুই মৌসুম ধরে চোখধাঁধানো ফর্মে আছেন, গোলের পর গোল করে যাচ্ছেন—হরলান্ড তো এখন ইউরোপের বড় ক্লাবগুলোর আগ্রহের কেন্দ্রবিন্দুতে। তাঁর দাম ১৫ কোটি ২০ লাখ ইউরো।

লিওনেল মেসির বর্তমান বাজারমূল্য

লিওনেল মেসির বর্তমান বাজারমূল্য
ছবি: সিআইইএস

তিনে লিভারপুলের ২২ বছর বয়সী ইংলিশ রাইটব্যাক ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড। গত দুই মৌসুমে ইয়ুর্গেন ক্লপের চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ লিগ ও ফিফা ক্লাব বিশ্বকাপজয়ী লিভারপুলের রক্ষণে বড় ভরসা তো বটেই, আক্রমণে গোলেরও বড় উৎস ছিলেন ট্রেন্ট। সিআইইএসের হিসাবে তাঁর দাম ১৫ কোটি ১৬ লাখ ইউরো।

সিআইইএসের আগের তালিকায় শীর্ষে থাকা পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে এবার নেমে গেছেন পাঁচে।

পিএসজির সঙ্গে তাঁর চুক্তি ২০২২ সালে শেষ, সেটিই হয়তো এমবাপ্পের দাম কমে যাওয়ার কারণ। তাঁর দাম দেখানো হচ্ছে ১৪ কোটি ৯৪ লাখ ইউরো।

তালিকার চারে উঠে এসেছেন ম্যান ইউনাইটেডের পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ। ইউনাইটেডে যোগ দেওয়ার পর থেকে বলতে গেলে ক্লাবটার প্রাণভোমরা হয়ে উঠেছেন, দারুণ ছন্দে আছেন।

নেইমারের বর্তমান বাজারমূল্য

নেইমারের বর্তমান বাজারমূল্য
ছবি: সিআইইএস

সেটির প্রভাব পড়েছে দামে। জাতীয় দলে রোনালদোর এই সতীর্থর দাম ধরা হয়েছে ১৫ কোটি ১১ লাখ ইউরো।

সেরা দশে অন্য পাঁচজন যথাক্রমে ৬ নম্বরে ডর্টমুন্ডের ইংলিশ ফরোয়ার্ড জেডন সানচো, আতলেতিকো মাদ্রিদের পর্তুগিজ ফরোয়ার্ড জোয়াও ফেলিক্স, বায়ার্ন মিউনিখের কানাডিয়ান লেফটব্যাক/লেফট উইঙ্গার আলফনসো ডেভিস ও ম্যানচেস্টার সিটির ইংলিশ উইঙ্গার রাহিম স্টার্লিং।

লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ তালিকায় ১২তম। এই বছরের ফিফা বর্ষসেরা ফুটবলার রবার্ট লেভানডফস্কি ৫৫তম (৭ কোটি ২১ লাখ ইউরো দাম)।

আর মেসি-নেইমার-রোনালদো? নেইমারের চুক্তির বাকি আর ১৮ মাস। রোনালদোরও তা-ই। মেসির চুক্তির বাকি ছয় মাস। রোনালদো ও মেসি দুজনই ত্রিশের ডানে চলে এসেছেন অনেক দিন। মেসি আগামী জুনে পড়বেন ৩৪-এ, রোনালদোর ৩৬তম জন্মদিনের বাকি আর ২৯দিন। দাম তো কম হবেই!

ক্রিস্টিয়ানো রোনালদোর বর্তমান বাজারমূল্য

ক্রিস্টিয়ানো রোনালদোর বর্তমান বাজারমূল্য
ছবি: সিআইইএস

সিআইইএসের ১০০ জনের তালিকায় মেসির দাম দেখানো হচ্ছে ৫ কোটি ৪০ লাখ ইউরো। তিনি তালিকায় ৯৭তম। নিজেদের তালিকার আগের বর্ণনায় সিআইইএস লিখেছে, রোনালদোর দাম ৪ কোটি ৭০ লাখ ইউরো, তিনি তালিকায় ১৩১তম।

নেইমারের দামের কথা কিছু লেখা হয়নি তালিকার বর্ণনায়। তবে সিআইইএসের ওয়েবসাইটে আলাদা ‘ভ্যালুস’ ট্যাবে গিয়ে দেখা যাচ্ছে, নেইমারের দাম দেখানো হচ্ছে মাত্র ৩০ থেকে ৪০ মিলিয়ন ইউরোর মধ্যে বা ৩ থেকে ৪ কোটি ইউরোর মধ্যে!

এই দামে নেইমারকে পেলে কোন ক্লাব কিনতে না চাইবে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 voiceofchandpur.com
Desing & Developed BY DHAKATECH.NET