বিজ্ঞপ্তি
জরুরী ভিত্তিতে সারাদেশে সাংবাদিক নিয়োগ. দেশের জনপ্রিয়  voiceofchandpur.com অনলাইন নিউজ-এ জরুরী ভিত্তিতে বাংলাদেশের প্রতিটি থানায়. একজন থানা প্রতিনিধি ও প্রতি জেলায় একজন জেলা প্রতিনিধি  নিয়োগ দেওয়া হবে। 
সংবাদ শিরোনাম
উচ্চ রক্তচাপ কমানোর সহজ উপায়

উচ্চ রক্তচাপ কমানোর সহজ উপায়

Doctor checking woman's blood pressure.

ডেস্ক রিপোর্ট : 

উচ্চ রক্তচাপ কীভাবে দ্রুত প্রাকৃতিকভাবে কমানো যায় তা অনেকেই জানতে চায়। সাধারণ কিছু ঘরোয়া প্রতিকার আছে যেমন খাদ্যাভ্যাস পরিবর্তন এবং ওজন কমানোর মতো কিছু ব্যবস্থা।

নিচে এর কয়েকটি উপায় দেওয়া হলো:

ক্যাফেইন এড়িয়ে চলুন
উচ্চ রক্তচাপে ক্যাফেইনের ব্যাপারে অনেকে বিভ্রান্তিতে ভোগে। বিশেষজ্ঞরা বলেন, যদি আপনি উচ্চ রক্তচাপ অনুভব করেন তবে কফি, চা, চকোলেট এবং অন্যান্য ক্যাফেইনযুক্ত উপাদানগুলো এড়িয়ে চলা উচিত।

গভীর শ্বাস নিন
মানসিক চাপ উচ্চ রক্তচাপের একটি সাধারণ কারণ। সুতরাং, আপনাকে মানসিক চাপ কমাতে হবে। বিশেষ করে যদি আপনি প্রাকৃতিকভাবে উচ্চ রক্তচাপ কমাতে চান। চাপ এড়ানো সম্ভব না হলে গভীরভাবে শ্বাস নিন, তারপর ধীরে ধীরে ছাড়ুন। দেখবেন, আস্তে আস্তে পরিস্থিতি স্বাভাবিকভাবে হয়ে আসছে।

মেডিটেশন
উচ্চ রক্তচাপ স্বাভাবিক পর্যায়ে আনতে মেডিটেশন অত্যন্ত কার্যকর একটি পদ্ধতি। এটি আপনাকে মানসিক চাপ কমাতে সাহায্য করবে। অনেক রকমের মেডিটেশন রয়েছে। এ ক্ষেত্রে আপনি হেডস্পেস ও কাম’র মতো অ্যাপের সাহায্য নিতে পারেন।

ইয়োগা
কিছু নির্দিষ্ট ইয়োগাও প্রাকৃতিকভাবে রক্তচাপ স্বাভাবিক পর্যায়ে আনতে সাহায্য করে। ডাউনওয়ার্ড ডগ, ব্যাকবেন্ড, হেডস্ট্যান্ড, ডানে বায়ে ঘাড় ঘোড়ানোর মতো ব্যায়ামগুলো চেষ্টা করুন। অকাল মৃত্যুর হার এবং রক্তচাপ কমিয়ে আনতে এগুলো সহায়তা করবে।

ধূমপান ছাড়ুন
উচ্চ রক্তচাপে ধূমপানও একটি সাধারণ কারণ। সুতরাং, কেবল ধূমপান বাদ দিলেই কমে আসবে উচ্চ রক্তচাপ। তাছাড়া ধূমপানে নিকোটিনসহ নানা বিষাক্ত পদার্থ রক্তে প্রবেশের ফলে উচ্চ রক্তচাপ এবং ধমনি, শিরার নানা রোগ ও হৃদরাগ দেখা দিতে পারে।

গোলমরিচ
কিছু রিপোর্ট অনুযায়ী, গোলমরিচ প্রাকৃতিকভাবে এবং দ্রুত রক্তচাপ কমিয়ে আনার একটি কার্যকর উপাদান। এটি রক্ত ​প্রবাহ উন্নত এবং রক্তনালীকে প্রসারিত করতে পারে। এতে, রক্তচাপ কমে। এক কাপ গরম পানিতে লেবুর রস, এক চা চামচ গোলমরিচ এবং মধু মিশিয়ে পান করতে পারেন।

সূত্র : চিটশিট

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 voiceofchandpur.com
Desing & Developed BY DHAKATECH.NET