বিজ্ঞপ্তি
জরুরী ভিত্তিতে সারাদেশে সাংবাদিক নিয়োগ. দেশের জনপ্রিয়  voiceofchandpur.com অনলাইন নিউজ-এ জরুরী ভিত্তিতে বাংলাদেশের প্রতিটি থানায়. একজন থানা প্রতিনিধি ও প্রতি জেলায় একজন জেলা প্রতিনিধি  নিয়োগ দেওয়া হবে। 
চাঁদপুরে কৃষকের অ্যাপ নিবন্ধন ৩ হাজার : ১৮০ মে.টন ক্রয়

চাঁদপুরে কৃষকের অ্যাপ নিবন্ধন ৩ হাজার : ১৮০ মে.টন ক্রয়

চাঁদপুরে ‘কৃষকের অ্যাপে’ মাত্র তিন হাজার কৃষক নিবন্ধন করেছেন। এ পযন্ত ১শ ৮০ মে.টন ধান ক্রয় করা হয়েছে । চাঁদপুর জেলা্ খাদ্য নিয়ন্ত্রক নিত্যানন্দ কুন্ডু’র কাছ থেকে ২১ মে সকালে ফোনে এ তথ্য জানা গেছে ।

এপ্রিল থেকে চাঁদপুর সদর,কচুয়া,ফরিদগঞ্জ ও শাহরাস্তি-এ চার উপজেলায় কৃষক অ্যাপের মাধ্যমে ধান বিক্রিতে আগ্রহীদের নিবন্ধন শুরু হয়। নিবন্ধনের শেষ দিন ১০ মে পর্যন্ত মাত্র ৩ হাজার কৃষক নিবন্ধন করেন।

বোরো চাষি এবং ধান থাকা সত্ত্বেও অনেক কৃষক অ্যাপে নিবন্ধন করতে পারেননি। ফলে সরকারের কাছে ধান বিক্রিতে বিড়ম্বনায় পড়ার শঙ্কায় রয়েছেন তারা।

চাঁদপুর কৃষি বিভাগ জানায়,এ জেলায় বর্তমানে বড় কৃষক রয়েছে এক হাজার ৬শ’৪৭ জন,মাঝারি কৃষক ২৩ হাজার ২শ’ ৮৪ জন,ক্ষুদ্র ৯৮ হাজার ৬শ’ ৬৬ জন,প্রান্তিক এক লাখ ৪৮ হাজার ১শ’ ৮৭ জন,এবং ভূমিহীন কৃষক রয়েছে ১ লাখ ৮ হাজার ২শ’ ৮৭ জন।

চাঁদপুরে এ পর্যন্ত অ্যাপে নিবন্ধনকারীদের মধ্যে সদরে ৪০০, কচুয়ায় ২৩৯, শাহরাস্তি ৪৭০ ও ফরিদগঞ্জে ১ হাজার ৮শ’ ৮৩ জন রয়েছেন। যার মধ্যে অন্যান্য উপজেলা থেকে এখন পর্যন্ত ১৮০ মে. টন চাল সংগ্রহ করা হয়েছে বলে জানায় চাঁদপুর খাদ্য অধিদফতর।

চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-সহকারী কর্মকর্তা নরেশ চন্দ্র দাস বলেন,‘এ পদ্ধতি এখনো পাইলটিং পর্যায়ে রয়েছে। অনলাইন অ্যাপের আওতায় আসা চার উপজেলার বাইরেও আরও যে চার উপজেলা রয়েছে মতলব উত্তর,দক্ষিণ,হাইমচর ও হাজীগঞ্জের প্রকৃত কৃষক সরাসরি ধান বিক্রি করতে পারবে। যারা নিবন্ধন করতে পারেনি তারা উপজেলা খাদ্য অফিসে গিয়ে ধান বিক্রি করতে পারবে।

মূলত প্রযুক্তিতে যেসব কৃষক এগিয়ে তারাই নিবন্ধন করতে পেরেছে।’নিবন্ধনের জন্যে প্রতিটি ইউনিয়ন পর্যায়েও সচেতনতা করা হয়েছে বলে জানান কৃষি অধিদফতরের এ কর্মকর্তা।

চাঁদপুর খাদ্য অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা নিত্যানন্দ কুণ্ড বলেন,‘চাঁদপুরে এ বছর ৮ হাজার ৮৬ মে. টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অন্যান্য বছরের মতো এ বছরও একজন কৃষক সর্বোচ্চ ৩ টন ধান বিক্রি করতে পারবে। মতিনি আরো জানান,এ পযন্ত চাঁদপুরে ১৮০ মে.টন ধান ক্রয় করা হয়েছে ।’

কৃষক অ্যাপে নিবন্ধনের জন্যে জনসচেতনতা বাড়াতে মাইকিং, লিফলেট বিতরণ ও গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার স্থাপন করা হয়েছে বলে জানায় সংশ্লিষ্ট বিভাগ। এ বছর ১৬ আগস্ট পর্যন্ত ধান ক্রয় করা হবে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 voiceofchandpur.com
Desing & Developed BY DHAKATECH.NET